How to Taking Pictures of PCBs and Building a light box

আমি ওমজালো ওয়ান কিকস্টার্টার এবং আমরা যে নতুন ফলো-আপ সিএন-বাস আইওটি প্রকল্পটি নির্মাণ করছি তার অংশ হিসাবে আমি সার্কিটের ছবি তুলেছি।

আমি পিসিবিগুলিতে ছবি তোলাতে কিছু অদ্ভুত আনন্দ পেতে শুরু করেছি এবং আমি ভেবেছিলাম আমার অভিজ্ঞতাটি ভাগ করে নেব। অবশ্যই, আপনি আপনার স্মার্টফোনটি দিয়ে পিসিবিগুলির ছবি তুলতে পারেন এবং ভাল ফলাফল পেতে পারেন।

তবে, আপনি যদি বারবার মান এবং গ্রহণযোগ্য রঙ চান, আপনার ব্যাংকটি ভাঙতে হবে না। তবে আপনার আরও কিছু সরঞ্জাম প্রয়োজন হবে।

আসলে, আপনার এমনকি ডিএসএলআর দরকার নেই, জুম সহ আরও কোনও উন্নত পয়েন্ট এবং শ্যুট ক্যামেরাগুলিও কাজ করা উচিত।

সতর্কতা: আপনি যদি পেশাদার আলো সিস্টেম, ম্যাক্রো লেন্স এবং স্টুডিও সহ একটি উন্নত ফটোগ্রাফার হন তবে এই নিবন্ধটি আপনার চোখকে আঘাত করতে পারে।

এই সমস্ত পদক্ষেপগুলি অনেক কাজের মতো মনে হতে পারে। তবে একবার আপনি একটি রুটিন তৈরি করার পরে, আপনার পছন্দসই ওয়েবসাইটগুলিতে নতুন প্রকল্পের চিত্র আপলোড করার আগে আপনি কয়েক মিনিট চিত্রগ্রহণ এবং জিম্প ব্যবহার করতে পারেন।

1. হালকা বাক্স নির্মাণ

সাধারণ পিসিবি বা পণ্য ইমেজিংয়ে, সমস্ত দিক থেকে সমানভাবে আসে এমন একটি ছড়িয়ে পড়া নরম আলোর উত্স হওয়া উচিত।

আপনি যতটা সম্ভব ছায়া হ্রাস করতে চান। শক্তিশালী দিকনির্দেশক আলো প্রায়শই এমন ছায়াগুলি তৈরি করে যা আপনার পিসিবির বিশদ যেমন পিন বা উপাদানগুলি গোপন করে।

সমাধানটি হল একটি হালকা বাক্স ব্যবহার করা, সাধারণত সাদা ট্রান্সলুসেন্ট উপাদান দিয়ে তৈরি একটি বাক্স যা বাইরে থেকে আলোকিত হয় যাতে বাক্সের অভ্যন্তরীণ জিনিসগুলি সমানভাবে আলোকিত হয়। (এখানে একটি উদাহরণ দেখুন) নেটে একটি হালকা বাক্স তৈরির জন্য বেশ কয়েকটি টিউটোরিয়াল রয়েছে, যার মধ্যে একমাত্র গুগলের “ডাই লাইট বক্স”।

আমি দুটি সস্তা স্কোয়ার এলইডি প্যানেল এবং কিছু কাঠের ঘূর্ণি দিয়ে খনিটি তৈরি করেছি। এলইডি প্যানেল বিচ্ছুরিত আলো তৈরি করেছিল এবং এটি আয়তক্ষেত্রাকার বাক্সের প্রতিটি পাশে রেখে দেয়। নীচের চিত্রটি প্রায় সম্পূর্ণ সমাবেশ দেখায়।

এলইডি প্যানেল সরাসরি দেয়ালে প্লাগ হয় এবং টেবিল লাইটের মতো চালু বা বন্ধ করা যায়। সেটআপটি সহজ, স্থিতিশীল, স্ব-অন্তর্ভুক্ত এবং পরিবহণে সহজ, এটি আমাদের ছোট গ্যারেজ ল্যাবটিতে আদর্শ করে তোলে।

২. পটভূমি নির্বাচন করুন

পিসিবি-র ছবি তোলার সময় আপনার কাছে সাধারণত পটভূমির জন্য দুটি বিকল্প থাকে: কালো বা সাদা। এটি ব্যক্তিগত স্বাদ এবং শৈলীর বিষয়। তবে আমি মনে করি প্রত্যেকের জন্য কিছু উপকারিতা আছে।

বৈদ্যুতিন ডিভাইসে হোয়াইট ব্যাকগ্রাউন্ড প্রচলিত রয়েছে: স্পার্কফুন দেখুন, উদাহরণস্বরূপ, একটি সাদা পটভূমির সুবিধা হ’ল একটি স্বচ্ছ পটভূমি তৈরি করার জন্য জিম্পে পরে মুছে ফেলা সহজ।

তারপরে আপনি আপনার পিসিবি-র স্বচ্ছ পিএনজি / জিআইএফ চিত্র তৈরি করতে এবং এটি ওয়েব পৃষ্ঠায় আপনার বিদ্যমান পটভূমিতে যুক্ত করতে পারেন।

অন্যদিকে, একটি সাদা ব্যাকগ্রাউন্ড আপনার পিসিবি থেকে প্রত্যাশিত ছায়ার প্রতি বেশি সংবেদনশীল।

অভিক্ষিপ্ত ছায়া এড়াতে পিসিবি সরাসরি পটভূমিতে স্থাপন করা এড়ানো ভাল: নীচের চিত্রটিতে যেমন চিত্র প্রদর্শিত হয়েছে তেমন পটভূমির তুলনায় কিছুটা দূরত্ব তৈরি করতে এটি একটি ছোট বস্তুর উপরে তুলুন।

একটি কালো বা গা dark় ধূসর ব্যাকগ্রাউন্ড আপনার চিত্রকে আরও স্বতন্ত্র স্টাইল দেয়। উদাহরণস্বরূপ, দেখুন যে পৃষ্ঠা-সংহতকরণের ক্ষেত্রে অ্যাডাফ্রুট কম নমনীয়।

অন্যদিকে, এগুলি ছায়াগুলিকে আরও ক্ষমা করছে: নীচের চিত্রটিতে দেখানো হয়েছে আপনি কোনও উদ্বেগ ছাড়াই আপনার পিসিবি সরাসরি পটভূমিতে রাখতে পারেন।

আজকাল বেশিরভাগ ক্যামেরা খুব স্মার্ট এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার শটের জন্য সঠিক এক্সপোজার গণনা করবে। মনে রাখবেন একটি কালো বা সাদা পটভূমি ব্যবহার আপনার ক্ষেত্রে কিছু ক্ষেত্রে বিভ্রান্ত করতে পারে।

একটি সাদা ব্যাকগ্রাউন্ড আপনার পিসিবিটিকে খুব গা dark় করে তুলতে পারে যেখানে একটি কালো পটভূমি আপনার পিসিবিটিকে খুব উজ্জ্বল করতে পারে। সেক্ষেত্রে সমস্যাটি স্থির করতে আপনি আপনার ক্যামেরাটিকে খুব কম সেট করতে পারেন বা চিত্রটি কিছুটা প্রশস্ত করতে পারেন।

3. জুম আউট

যখন শ্যুটিং ক্যামেরার সাথে থাকে তখন সাবজেক্টের আরও কাছে যাওয়ার পরিবর্তে যথাসম্ভব জুম বাড়ান এবং ব্যক্তির মুখটি ক্যামেরায় ফ্রেম করার জন্য প্রয়োজনীয় স্থানান্তরিত করুন।

এর ফলে বিকৃতি হ্রাস করে আরও চাটুকার হয়। এছাড়াও পিসিবি ফটোগ্রাফি

ক্যামেরার আসল জুমের কেন্দ্রিয় দৈর্ঘ্য সেন্সর আকার এবং জুম লেন্স সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে।

ফোকাল দৈর্ঘ্যের একটি বিস্তারিত আলোচনা এই ব্লগ এন্ট্রি এর সুযোগ ছাড়াই: যতটা সম্ভব জুম! আমার ডিএসএলআর এর এপিএস-সি সংবেদক (35 মিমি ফ্রেমে 26 থেকে 75 মিমি সমতুল্য) এর 17 মিমি থেকে 50 মিমি দৈর্ঘ্যের দৈর্ঘ্য রয়েছে। পিসিবি গুলি করতে 50 মিমি

নীচের চিত্রটি প্রায় দুটি একই ফোকাল দৈর্ঘ্যে নেওয়া চিত্রটি দেখায়। ডানদিকে, প্রশস্ত-কোণ লেন্স ব্যবহার করে 12 মিমিটির কেন্দ্রিক দৈর্ঘ্যের দিকে গুলি করুন।

বাম দিকে, চিত্রটি আমার জুমকে সর্বোচ্চ জুম দৈর্ঘ্যে ব্যবহার করে 50 মিলিমিটারের কেন্দ্রিক দৈর্ঘ্যে নেওয়া হয়েছিল। আপনি ডানদিকে দেখতে পাচ্ছেন, এখানে অনেকগুলি বিকৃতি রয়েছে: পিন শিরোনামগুলি বাইরের দিকে বাঁকানো দেখা যাচ্ছে।

আপনি তর্ক করতে পারেন যে বাম চিত্রটি এখনও কিছুটা বিকৃত। তবে আমি মনে করি এটি পিসিবি শোকেসের জন্য যথেষ্ট ভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *