FreeSync vs. G-Sync

এনভিডিয়া এবং এএমডি থেকে অভিযোজিত সিঙ্ক প্রযুক্তি কয়েক বছর ধরে বাজারে রয়েছে। তবে সম্প্রতি, গেমটি আরও মূলধারায় পরিণত হয়েছে, বিকল্পগুলির বিশাল নির্বাচন, বিভিন্ন ধরণের বিকল্প এবং পর্যালোচনা করার জন্য একটি বাজেট।

প্রাথমিকভাবে, এনভিডিয়ার জি-সিঙ্ক এবং এএমডি-র ফ্রিসকি ব্যবহার এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছিল। তবে এখন যেহেতু প্রযুক্তি এবং বাস্তুতন্ত্র উভয়ই পরিপক্ব হয়েছে, ২০১৩ সালের মাঝামাঝি পার্থক্যটি কোথায় রয়েছে তা দেখার একটি ভাল সুযোগ রয়েছে।

প্রযুক্তি

আপনারা যারা এখনও অভিযোজিত সিঙ্ক অনুসরণ করছেন না তাদের জন্য, এখানে একটি দ্রুত জ্ঞানের পর্যালোচনা যা এটিকে টেবিলে নিয়ে আসে।

Ditionতিহ্যবাহী মনিটরিংয়ের (কোনও অটো-অ্যাডাপটিভ সিঙ্ক নয়) একটি ধ্রুবক রিফ্রেশ রেট রয়েছে, যা আপনার পিসি 60 হার্জ হার্টের জন্য যা করবে তা নির্বিশেষে একই সময়ের মধ্যে চিত্রটিকে আপডেট দেখায়। ছবিটি আপডেট করা হবে। সর্বদা প্রতি 1/60 সেকেন্ডে

ধ্রুবক রিফ্রেশ হারের সমস্যাটি হ’ল আপনি যখন একটি খেলা খেলেন আপনার গ্রাফিক্স কার্ড সর্বদা আপনার মনিটরের রিফ্রেশ রেটের মতো একই ফ্রেমের আউটপুট দেয় না।

সময়ে সময়ে, আপনি 60 এফপিএস লকটিকে আঘাত করতে পারেন, যা প্রতি 1/60 সেকেন্ডে 60 হার্জ মনিটরের রিফ্রেশের সাথে মেলে একটি ফ্রেম তৈরি করে তবে ফ্রেমের হারের ওঠানামা খুব সাধারণ।

উদাহরণস্বরূপ, আপনি যদি 45 এফপিএসে খেলছেন, আপনার গ্রাফিক্স কার্ডটি প্রতি 22.2ms প্রতি ফ্রেম উত্পন্ন করবে যখন আপনার 60 হার্জ ডিসপ্লেতে প্রতি 16.7ms এ আপডেট প্রয়োজন।

এটি দুটি জিনিসের মধ্যে একটিতে মেলেনি mis ভি-সিঙ্ক বন্ধ হয়ে গেলে, আপনি স্ক্রিন টিয়ারিংয়ের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন, কারণ নতুন ফ্রেম প্রদর্শনগুলি রিফ্রেশ প্রক্রিয়াটির অর্ধেক পর্যন্ত উপলব্ধ হতে পারে। একই সাথে দুটি ফ্রেম দেখান

গেমপ্লে চলাকালীন স্ক্রিন টিয়ারটি কুৎসিত, স্পন্দিত এবং বিরক্তিকর। ভি-সিঙ্কটি ক্লিক করা পর্দা ছিঁড়ে সমস্যার সমাধান করে কারণ এটি প্রতিটি ফ্রেমটি ডিসপ্লে সতেজ হওয়ার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে বাধ্য করে। তবে এটি আপনার ফ্রেম রেট পারফরম্যান্স রিফ্রেশ রেটের নীচে নেমে গেলে এটি প্রায়শই তাড়াহুড়ো করে।

এই কাজের ক্ষেত্রগুলি অভিযোজিত সিঙ্ক, যা আপনার গেমটি 45 এফপিএসে চলমান থাকলে জিপিইউ দ্বারা উত্পাদিত ফ্রেম হারে আপনার ডিসপ্লেটি রিফ্রেশ করে। অভিযোজিত সিঙ্কটি মনিটরে গেমটি চলমান থাকলে 45 Hz এ রিফ্রেশ করতে বলে। 57 এফপিএসে যান, অভিযোজিত সিঙ্কটি 57 হার্জেজে মনিটরটি রিফ্রেশ করবে।

এটি জিপিইউ আউটপুট হারের সাথে সিঙ্ক হওয়া একটি গতিশীল মনিটর রিফ্রেশ রেট তৈরি করে, স্ক্রিন টিয়ারিং এবং স্টুটরিংকে বাদ দিয়ে, একটি মসৃণ এবং আরও উপভোগ্য গেমিংয়ের অভিজ্ঞতা সরবরাহ করে।

উন্নতি লক্ষণীয়, বিশেষত 40 থেকে 60 fps পরিসরে, যা প্রায়শই অনিয়ন্ত্রিত 60 হার্জ মনিটরে 60 fps এর কাছাকাছি স্মুথিং লেভেলে কম ফ্রেম রেট দেয়।

উচ্চতর রিফ্রেশ হারে (60 হার্জ-এর চেয়ে বেশি), অভিযোজিত সিঙ্কের সুবিধা হ্রাস করা হয়, যদিও এই কৌশলটি ফ্রেম রেটের ওঠানামার কারণে ছিঁড়ে যাওয়া এবং তোলাগুলিও দূর করে।

অ্যাডাপটিভ সিঙ্ক ব্যবহার করে ফ্রিসিঙ্ক এবং জি-সিঙ্কের মধ্যে পার্থক্য রয়েছে। ফ্রিসিঙ্কটি VESA অভিযোজিত-সিঙ্ক মান ব্যবহার করে। এটি অফ-র্যাক ডিসপ্লে স্কেল সহ ডিসপ্লেপোর্ট 1.2a এর একটি উপাদান যা সামঞ্জস্যযোগ্য সিঙ্ক সমর্থন করে।

জি-সিঙ্কটি সাধারণ ডিসপ্লে স্কেলের পরিবর্তে এনভিডিয়া থেকে স্বত্বাধিকারী মডিউল ব্যবহার করে, যদিও এটি ডিসপ্লেপোর্টের মাধ্যমেও যোগাযোগ করে।

জি-সিঙ্ক প্ল্যাটফর্মটির বন্ধ প্রকৃতির মালিকানাধীন মডিউলটি ফ্রিজকিনের চেয়ে বেশি ব্যয়বহুল, যা আমি পরে আরও বিশদভাবে অনুসন্ধান করব।

বৈশিষ্ট্য পার্থক্য

জি-সিঙ্ক এবং ফ্রিসিঙ্ক উভয়েরই অ্যাডাপিটিভ সিঙ্কের প্রধান বৈশিষ্ট্য রয়েছে। কিন্তু অ্যাপ্লিকেশনগুলির মধ্যে পার্থক্যের কারণে কিছু বৈশিষ্ট্য রয়েছে যা পৃথক।

যেহেতু জি-সিঙ্ক মনিটররা একটি মালিকানা স্কেলার মডিউল ব্যবহার করে, বেশিরভাগ প্রদর্শনগুলি কেবল সংযোগগুলির জন্য ডিসপ্লেপোর্ট এবং এইচডিএমআইতে সীমাবদ্ধ থাকে, ডিসপ্লেপোর্ট কেবলমাত্র অটো সিঙ্ককে সমর্থন করে।

ফ্রিসিঙ্ক একটি স্ট্যান্ডার্ড ডিসপ্লে স্কেলার ব্যবহার করে, তাই ফ্রিসিঙ্ক মনিটরের কাছে একাধিক এইচডিএমআই পোর্ট এবং traditionalতিহ্যবাহী সংযোগকারী যেমন ডিভিআই এবং এমনকি ভিজিএ সহ তাদের জি-সিঙ্ক সমন্বয়কারীদের তুলনায় আরও সংযোগের বিকল্প রয়েছে।

ফ্রিসিঙ্ক নামে একটি বৈশিষ্ট্য নিয়ে এইচডিএমআইয়ের সাথে ফ্রিসিঙ্কের আরও একটি সংযোগ সুবিধা রয়েছে। নামটি থেকে বোঝা যায়, এএমডি জিপিইউ এবং উভয়ই সরবরাহ করে স্ট্যান্ডার্ড এইচডিএমআই সংযোগকারী এবং কেবলটিতে চলমান অভিযোজক সিঙ্ক সক্ষম করেছে enable মনিটর এই বৈশিষ্ট্য সমর্থন করে।

ডিসপ্লেপোর্টে এইচডিএমআইয়ের পরিবর্তে অ্যাডাপটিভ সিঙ্ক চালানোর কিছু সুবিধা রয়েছে যেখানে এইচডিএমআই কেবলগুলি ডিসপ্লেপোর্টপোর্ট কেবলগুলির তুলনায় সস্তা এবং সীমিত পোর্ট স্পেস (যেমন ল্যাপটপ) সহ ডিভাইসগুলি আরও বেশি ব্যবহৃত এইচডিএমআই স্ট্যান্ডার্ড হু ব্যবহার করতে পারে। অভিযোজিত সিঙ্কের জন্য সমর্থন হারানো ছাড়া অন্য প্রদর্শনগুলি।

জি-সিঙ্কের মালিকানাধীন মডিউলগুলিরও তাদের সুবিধা রয়েছে। শুটিংয়ের পারফরম্যান্সের উন্নতির জন্য পূর্বে করা ভূতকে বাদ দিয়ে জি-সিঙ্কটি যেখানেই সম্ভব অবিচ্ছিন্ন পর্যবেক্ষণের ওভারড্রাইভকে সম্ভব করে তোলে। নিখরচায় ফ্রিসিঙ্ক প্রদর্শনগুলির চেয়ে বেশি।

বছরের পর বছর ধরে চালক এবং মনিটরদের ঘুরে দাঁড়ানো এই ক্ষেত্রে ফ্রিসিঙ্কের কার্যকারিতা উন্নত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *