Delete the Windows.old Folder and Save Space (Again)

উইন্ডোজ 10 ফলল ক্রিয়েটার্স আপডেট মাইক্রোসফ্টের অপারেটিং সিস্টেমে নতুন বৈশিষ্ট্য নিয়ে আসে, যার কয়েকটি অন্যের চেয়ে গুরুত্বপূর্ণ।

উইন্ডোজ 10 একটি শক্ত অপারেটিং সিস্টেম যা এখনও কিছু ভাল সমাধান করে এবং অপারেটিং সিস্টেমে প্রকাশের পরে এটি একটি বিনামূল্যে আপগ্রেড বৈশিষ্ট্য পায় যা একটি উইন্ডোজ 7 বা 8 পিসি থেকে বিনামূল্যে আপগ্রেড করা যায়।

আপডেটের পরে, আপনি মুছে ফেলা কিছু আইকন এবং শর্টকাটগুলি দেখতে পাবেন, যেমন উইন্ডোজ স্টোর বা টাস্কবারের এজ ব্রাউজার আইকনটি আবার যুক্ত করা হয়েছে। এটি মাইক্রোসফ্টের পুরানো তবে সহজ ফিক্সগুলির চারপাশে way

এখন যেমনটি সুস্পষ্ট নাও হতে পারে তা হ’ল প্রধান আপডেটগুলি উইন্ডোজের আপগ্রেডগুলির প্রায় সমান।

আপনার সুরক্ষার জন্য, আপনার মাইক্রোসফ্ট ইনস্টলেশন সেটিংস আপনার বর্তমান উইন্ডোজ ইনস্টলেশনগুলির একটি অনুলিপি সংরক্ষণ করে। (এটি উইন্ডোজ। ওল্ড ডিরেক্টরি directory) এবং কোনও কিছু ভুল হয়ে যাওয়ার সময় এটি কার্যকর হতে পারে বা আপনাকে ফিরে যেতে হবে, এটি এখনও অনেক গিগাবাইট মূল্যবান স্টোরেজ দখল করবে।

এটি উইন্ডোজ 10-এ নতুন নয়, তবে একাকী আপডেটের পরে সম্পূর্ণ ব্যাকআপ দেখে অবাক করা অবাক, যা মাইক্রোসফ্টের দৃষ্টিতে গতকালের সার্ভিস প্যাকের মতো হতে পারে।

যদি আপনার স্থানটি দৌড়ে যায় এবং গণ্ডগোল না ঘটে তবে আপনি ফোল্ডারটি এড়িয়ে যেতে পারেন এবং আপডেটের 30 দিন পরে এটি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা উচিত। আপনি যদি ভাবেন যে আপনি পরিবর্তনগুলি বিপরীত করতে চান, এই ফোল্ডারটি মোছা আপনার হাত থেকেও সেই বিকল্পটি সরিয়ে ফেলবে।

তবে আপনি যদি সংগ্রহস্থলের সাথে আটকে যান তবে আপনি এটি মুছে ফেলার জন্য উইন্ডোজ সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন। প্রকৃতপক্ষে, ফলল ক্রিয়েটার্স আপডেটের অংশ হিসাবে, মাইক্রোসফ্ট উইন্ডোজ সেটিংসে আরও বিকল্প যুক্ত করেছে, ধীরে ধীরে আরও বেশি ব্যবহারকারী-বান্ধব পূর্ণ নিয়ন্ত্রণ প্যানেলে পরিণত হয়েছে।

“স্টোরেজ সেন্স” নামক সেটিংয়ের একটি নতুন বিকল্প হ’ল বিশৃঙ্খলা হ্রাস করা এবং সঞ্চয় স্থান সংরক্ষণ করা। এটি ম্যানুয়াল অপারেশনগুলিকে অস্থায়ী ফাইলগুলি মুছতে এবং কয়েকটি ক্লিকের সাহায্যে উইন্ডোজ.লম্ব ফোল্ডারটি মোছার অনুমতি দেয়। আপনি এটি কীভাবে করেন তা এখানে:

উইন্ডোজ 10 ফল ক্রিয়েটর এবং তার পরে আপডেট

স্টোরেজ সেন্স অপারেটিং সিস্টেমের একটি নতুন বৈশিষ্ট্য যা ডিফল্টরূপে অক্ষম করা হয়। তবে এই বিভাগে, আপনি শিখবেন এটি কী করে এবং কীভাবে এটি অস্থায়ী ফাইলগুলি মুছতে সক্ষম করে, একটি নির্দিষ্ট সময়ের পরে পুনর্ব্যবহারযোগ্য বিনটি খালি করে দেয় nice অথবা ডাউনলোড ফোল্ডারে থাকা ফাইলগুলিও, আমরা সেই সিদ্ধান্তটি আপনাকে ছেড়ে দেব।

আপনি যদি ভাবছেন তবে এই সরঞ্জামটির তালিকাভুক্ত যে কোনও ফাইল পরিষ্কার করা পুরোপুরি নিরাপদ – যদি আপনি পরে কিছু পুনরুদ্ধার করতে চান তবে রিসাইকেল বিনের সামগ্রীগুলি ধ্বংস করবেন না। (অন্যান্য পরিষ্কারের সরঞ্জাম) তৃতীয় পক্ষ যেমন সিসিলিয়নার, যদিও এই ক্ষেত্রে এটি প্রয়োজনীয় নয়।

এখনও উইন্ডোজ 10 ফল ক্রিয়েটর আপডেট করে না

আপনি যদি এখনও আপডেটটি না পেয়ে থাকেন তবে আপনি যদি স্বয়ংক্রিয় ডাউনলোড / ইনস্টলেশন সেটিংসটি নির্বাচন করে থাকেন তবে এটি পরবর্তী কয়েক দিন এবং সপ্তাহের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল হবে। আপনি সেটিংস> আপডেটগুলি এবং সুরক্ষা> উইন্ডোজ আপডেট> আপডেটগুলির জন্য যাচাই করে নিজে এটি করতে পারেন।

আপনি যদি সম্প্রতি উইন্ডোজের একটি নতুন সংস্করণে আপগ্রেড করেছেন তবে উইন্ডোজ.ল্ড ফোল্ডারে আগের উইন্ডোজ ইনস্টলেশন রয়েছে যা পূর্ববর্তী কনফিগারেশনটি পুনরায় চালাতে ব্যবহৃত হতে পারে।

যদি আপনি ফিরে যাওয়ার পরিকল্পনা না করেন – এবং কিছু করেন তবে আপনি এটিকে মুছতে এবং অবস্থানটি পুনরায় দাবি করতে পারেন।

এছাড়াও, মনে রাখবেন যে আপনি যদি কিছু না করেন তবে উইন্ডোজ আপগ্রেড হওয়ার 30 দিন পরে স্বয়ংক্রিয়ভাবে সেই ফোল্ডারটি ছাড়বে। তবে আপনি যদি তাৎক্ষণিকভাবে অপসারণ করতে চান তবে কীভাবে তা এখানে।

এটি পুনর্নবীকরণ প্রক্রিয়াটি ভুল হয়ে যাওয়ার ক্ষেত্রে সুরক্ষা ব্যবস্থার অংশ। ইনস্টলেশন যদি কোনও কারণে ব্যর্থ হয় তবে উইন্ডোজ.ল্ড ফোল্ডারটি পরিবর্তনটি পূর্বাবস্থায় ফেলার জন্য ব্যবহার করা যেতে পারে।

তদতিরিক্ত, আপগ্রেডটি সফল হলে, নতুন ইনস্টলেশনগুলির কারণে আগের সংস্করণটির ব্যাকআপটি রোলব্যাক বিকল্প হিসাবে ধরে রাখা হবে।

এটি একটি দরকারী বৈশিষ্ট্যরূপে, আপনার কম্পিউটারটি আপগ্রেড করার পরে যদি সঠিকভাবে কাজ করে তবে আপনি গিগা বাইটগুলি পুনরুদ্ধার করতে উইন্ডোজ.ল্ড ফোল্ডারটি নিরাপদে মুছতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *